Friday, October 13, 2017

‘স্প্যানীশ ফুটবল’ By: Mahmudul Hasan MRp

স্প্যানিশ ফুটবল এর সবচেয়ে গুরুত্বপূর্ণ লিগ হচ্ছে লা লিগা। আর এই লা লিগায় প্রতি বছর খেলে ২০ টি ক্লাব। এর মধ্যে ৪টি দলের ভাগ্যে জোটে চ্যাম্পিয়ন্স লিগে খেলা, ১ বা ২টি দলের ভাগ্যে ইউরোপা লিগে খেলা। আবার শেষের ৩টি দলকে বের হয়ে যেতে হয় লা লিগা থেকে, সেখানে আসে সেগুন্দা লিগের ১ম তিনটি দল। আপাত দৃষ্টিতে লা লিগা ২০ দলের খেলা হলেও বেশিরভাগ সময়েই তা ২ ঘোড়ার রেস। অবশ্য সম্প্রতি তা হয়ে গেছে ৩ ঘোড়ার রেস। আর মাঝে মাঝে নতুন কেউ কেউ মাথা চাড়া দিয়ে উঠে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, এটলেটিকো মাদ্রিদ এই তিনটিই এখানকার ৩ ঘোড়া। এরসাথে ভ্যালেন্সিয়া, সেভিয়া মাঝে মাঝে মাথা চাড়া দিয়ে উঠে।
সম্প্রতি কাতালুনিয়া প্রদেশ স্পেন থেকে স্বাধীনতার জন্য লড়ছে। আর এই কাতালুনিয়ারই সবচেয়ে বড় ক্লাব হচ্ছে বার্সেলোনা। রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের নিয়মানুযায়ী লা লিগায় খেলতে হলে ক্লাবটিকে অবশ্যই স্পেনের ক্লাব হতে হবে। আর কাতালুনিয়া যদি স্পেন থেকে স্বাধীন হয়ে যায় তাহলে বার্সা কিংবা কাতালান অন্যান্য ক্লাবের আর লা লিগায় খেলা হবেনা।
পুরো স্পেনে বিভিন্ন ডিভিশনে খেলা ক্লাবের সংখ্যা ৫০০+, তবে এর মধ্যে মানসম্মত ক্লাবের সংখ্যাও কিন্তু কম নয়। এখন পর্যন্ত লা লিগাতে খেলা দলের সংখ্যাই ৬২টি, সেগুন্দা ডিভিশনে ১৬৬টি। আর সেগুন্দা ডিভিশন-বি কিংবা Tercera ডিভিশনের দলের সংখ্যা নাইবা বললাম।
স্প্যানিশ ফুটবলের লিগগুলোর সিরিয়াল অনুযায়ী নামঃ
১. লা লিগা (লা লিগা স্যান্টান্দার)
২. সেগুন্দা ডিভিশন
৩. সেগুন্দা ডিভিশন-বি
৪. Tercera ডিভিশন
৫. রিজিওনাল ডিভিশন
আসুন জেনে নেই স্পেনে কোন অঞ্চল থেকে কোন কোন ক্লাব লা লিগা কিংবা সেগুন্দা লিগে খেলে। আর কাতালুনিয়া থেকেই বা কি কি ক্লাব আছে?
- Madrid থেকে খেলে পৃথিবীর সবচেয়ে ধনী ক্লাব #রিয়াল_মাদ্রিদ। এছাড়াও আরেক জায়ান্ট #এটলেটিকো_মাদ্রিদ ও এখানকার দল। আরো আছে Leganés, Getafe, AD Alcorcón, Rayo Vallecano এর মত লা লিগা খেলা দলগুলো। রিয়াল মাদ্রিদ (৩৩) ও এটলেটিকো মাদ্রিদ (১০) মিলেই ৪৩ বার চ্যাম্পিয়ন হয়েছে লা লিগায়। শুধু লা লিগাই নয়, সর্বোচ্চ ১২ বার ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দল হচ্ছে রিয়াল মাদ্রিদ। এরসাথে ২ বার ইউরোপা লিগও জেতা আছে রিয়ালের। ৩ বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে হারা এটলেটিকো মাদ্রিদ ২ বার ইউরোপা লিগ জিতেছে। সবদিক বিবেচনায় স্পেনের সবচেয়ে সফল ফুটবল অঞ্চল হচ্ছে মাদ্রিদ।
- Catalonia থেকে আছে লা লিগার ২য় সফল দল জায়ান্ট #বার্সেলোনা যারা এখন পর্যন্ত জিতেছে ২৪ বার। শুধু তাই নয়, বার্সেলোনার ঝুলিতে আছে ৫টি ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও। এছাড়াও আছে ৮০ বার লা লিগা খেলা RCD Espanyol যারা কিনা ৭ বার ইউরোপা লিগেও খেলেছে। এছাড়াও আছে এবারই প্রথমবারের মত লা লিগায় উঠে আসা Girona FC ক্লাবটি। একসময়ে লা লিগায় খেলা Sabadell FC (১৪বার), Gimnàstic de Tarragona (৪বার) দলগুলো এখন খেলে সেগুন্দা কিংবা সেগুন্দা-বি ডিভিশনে। সেগুন্দা ডিভিশনে খেলা Reus Deportiu ও আছে কাতালুনিয়ায়। বার্সেলোনা ও এস্প্যানিওল ছাড়া এগুলাই কাতালুনিয়ার জানাশোনা ক্লাব। এক বার্সাকে দিয়েই স্পেনের ২য় সফল অঞ্চল হচ্ছে কাতালুনিয়া।
- Andalusia থেকেই সবচেয়ে বেশি ক্লাব স্প্যানিশ ফুটবল খেলে। অতীতে এখান থেকেই #সেভিয়া ও #রিয়াল_বেটিস লা লিগা চ্যাম্পিয়ন হয়েছিল। এছাড়াও এখানে রয়েছে লা লিগায় বিভিন্ন সময়ে খেলা Málaga, Almería, Granada, Córdoba, Cádiz CF, Recreativo Huelva, Real Jaén, Xerez CD ক্লাবগুলো। টানা ৩ বার সহ সর্বোচ্চ ৫ বার ইউরোপা লিগ জয়ী দল হচ্ছে সেভিয়া। তাই বলা যায় স্পেনের আরেকটি সফল ফুটবল অঞ্চল হচ্ছে আন্দালুসিয়া।
- Basque Country থেকে আছে ৮ বারের চ্যাম্পিয়ন #এটলেটিক_বিলবাও এবং ২ বারের চ্যাম্পিয়ন #রিয়াল_সোসিয়েদাদ। ছোট্ট একটা প্রদেশ অথচ ফুটবলে বেশ সমৃদ্ধ। ঐ দুটি দল ছাড়াও আছে Alavés (১৩ বার) ও Eibar (৪ বার) এর মত দল। আরো আছে Tercera ডিভিশনে ধুঁকতে থাকা একসময়ে ৭ ও ৪ বার লা লিগা খেলা AC Getxo ও Real Unión ক্লাব দুটি। স্পেনের আরেকটি সফল অঞ্চল হচ্ছে এই বাস্ক কান্ট্রি।
- Valencian থেকে খেলা ক্লাবগুলোর মধ্যে বড় নাম #ভ্যালেন্সিয়া। ৬ বার লা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে তারা। সর্বশেষ ২০০৩/০৪ সালে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এছাড়াও লা লিগায় খেলা Levante, Villarreal ক্লাবগুলোও এখানকার। একসময়ে লা লিগায় খেলেছে কিন্তু বর্তমানে সেগুন্দা ডিভিশনে ঠাই হয়েছে Elche CF, Hércules CF, CD Castellón, CD Alcoyano ক্লাবগুলোর। ২ বার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল হারার পাশাপাশি ১ বার ইউরোপা লিগ জিতেছিল ভ্যালেন্সিয়া। এ অঞ্চলটাও স্পেনের ফুটবলে বেশ অবদান রাখছে।
- Galicia থেকে নিয়মিতই লা লিগাতে খেলা দল Celta Vigo (৫২ বার) ও Deportivo La Coruña (৪৬ বার)... আর সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে ১৯৯৯/০০ মৌসুমের লা লিগা চ্যাম্পিয়ন দলটির নাম #দেপোর্তিভো_লা_করুণিয়া। এছাড়াও ৬ বার লা লিগা খেলা Pontevedra CF কিংবা ৪বার খেলা SD Compostela এর অবস্থা এখন এতটাই শোচনীয় যে খেলে এখন সেগুন্দা-বি এবং Tercera লিগে।
- Castilla-La Mancha থেকে বলার মত ক্লাব আছে Albacete Balompié নামের ক্লাবটি। একদা এই ক্লাব লা লিগায় ৬টি সিজনে খেলছে। কিন্তু বর্তমান অবস্থা শোচনীয়, খেলে সেগুন্দা ডিভিশন-বি তে।
- Castile and León থেকে লা লিগা খেলা পরিচিত নাম Valladolid ও Numancia; তবে বর্তমানে এই দুটি দলসহ বিভিন্ন সময়ে লা লিগা খেলা Cultural Leonesa, CD Mirandés, UD Salamanca, Burgos CF, Real Burgos CF, SD Ponferradina ক্লাবগুলো সেগুন্দা ডিভিশন কিংবা সেগুন্দা ডিভিশন-বি তে খেলে।
- Aragon থেকে একসময়ে নিয়মিতই লা লিগায় খেলতো Real Zaragoza (৫৮ বার), তবে বর্তমানে তার অবস্থান সেগুন্দা ডিভিশনে।
- Murcia থেকে ১৮ বার লা লিগা খেলা Real Murcia এর অবস্থান এখন সেগুন্দা ডিভিশনে।
- Navarre থেকে লা লিগা খেলা একমাত্র ক্লাব Osasuna এখন খেলে সেগুন্দা ডিভিশনে। ৩৭ বার লা লিগা খেলেছিল এবং গত সিজনে রেলিগেশনে পড়ে।
- Asturias থেকে Sporting Gijón ৪২ বার ও Real Oviedo ৩৮ বার লা লিগায় খেলেছিল। সর্বশেষ সিজনে গিজন সেগুন্দা ডিভিশনে নেমে যায়।
- Canary Islands থেকে Las Palmas বর্তমানে ৩৪তম বারের মত লা লিগায় খেলছে। এর আগে Tenerife ১৩ বার খেলেছিল, এখন সেগুন্দা লিগে খেলে।
- Balearic Islands থেকে RCD Mallorca ২৭ বার লা লিগায় খেলেছিল। এখন নামতে নামতে সেগুন্দা ডিভিশন-বি তে নেমে গেছে।
- Cantabria থেকে ৪৪বার লা লিগায় খেলা Racing Santander দলটি নামতে নামতে এখন সেগুন্দা ডিভিশন-বি তে নেমে গেছে। বড়ই শোচনীয় অবস্থা।
- La Rioja থেকে এককালে ৯ বার লা লিগা খেলা CD Logroñés ক্লাবের অবস্থা এখন এতটাই খারাপ যে এরা Tercera ডিভিশনে খেলে।
-
ভুমিগত দিক দিয়ে কাতালুনিয়ার সবচেয়ে কাছের অঞ্চল হচ্ছে ফ্রান্সের তুলুজ, মন্টপিয়ের এবং মার্সেই। আর জলভাগসহ হিসেব করলে ইতালিও কাছাকাছি। যদিও এই কাছাকাছি দূরত্বই হচ্ছে প্রায় হাজার কি.মি. এর বেশি। সেই হিসেবে ফ্রান্সই সবচেয়ে নিকটে। বার্সেলোনা থেকে প্যারিসের দূরত্ব ৭৫০ কি.মি. এর মত। তাই কাতালুনিয়া স্পেন থেকে আলাদা হলে আমারমতে বার্সেলোনার উচিত হবে ফ্রান্সের লিগেই শিফট হওয়া। পাশাপাশি দেশ হওয়ায় দূরত্বও কম আছে, আর সেখানে পিএসজি কিংবা মোনাকোর মত দলগুলো আছে, জমবে ভালো। তবে ফ্রান্স কিংবা অন্যান্য দেশগুলো কি অতিথী হিসেবে নিবে বার্সাকে? যদিও মোনাকোর মত মাইক্রোস্টেট থেকে AS Monaco ফ্রান্সের লিগে খেলে থাকে। সেই হিসেবে লিগের জনপ্রিয়তার স্বার্থে দিতেও পারে। যদিও রিয়াল মাদ্রিদ সাপোর্টার হিসেবে রাইভাল বার্সাকে মিস করবো তাহলে। আর সত্যি বলতে লা লিগা তখন ৩ ঘোড়ার রেস থেকে ২ ঘোড়ার রেস হয়ে যাবে যা অবশ্যই লা লিগার জৌলুশ কমিয়ে দিবে অল্প হলেও। রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে আরো কিছু বড় দল গড়ে তোলায় মনোযোগী হতে হবে তখন।


0 comments:

Post a Comment